আত্ম নিয়ন্ত্রণের সুফল

0 367

 

আত্ম নিয়ন্ত্রণের সুফল

যুক্তি ও ইচ্ছাশক্তি নামক দুটো শ্রেষ্ঠ শক্তি দ্বারা সুসজ্জিত মানবজাতিকে অনেকগুলো বিস্ময়কর রহস্য ঘিরে রেখেছে। যুক্তি হচ্ছে আলো যা জীবনে মানুষের আত্মার ভাগ্যকে নির্ধারিত করে। এটা মানুষের বাস্তব তথ্যমূলক ব্যক্তিত্বের প্রতিনিধিত্বকারী শক্তি বলে পরিগণিত হয়ে থাকে এবং এটা মানুষকে ঔজ্জ্বল্যদানকারী আলো যা মানুষের জীবনের ইতিহাসকে উদ্ভাসীত করে তোলে। অতএব, যুক্তির নির্দেশনা ও তদারকি ব্যতীত আমরা জীবনের জটিল সমস্যাসমূহের মুকাবিলা করার জন্য এগিয়ে যেতে পারি না।

মানুষকে তার নিজের মধ্যকার বিভিন্ন অনুভূতিকে এমনভাবে নিয়ন্ত্রণ করতে হবে যাতে এসবের মাত্রাধিক্য বা ঘাটতি দুটোর কোনটাই দেখা দিতে না পারে । যুক্তি এমন একটি শক্তি যা আমাদেরকে শক্তিশালী লালসার দ্বারা পরিচালিত হয়ে, তার আজ্ঞানুবর্তী হওয়ার পথে যেতে না দিয়ে , আমাদের সুস্থ অনুভূতিসমূহ প্রয়োগের একটা যুক্তিসঙ্গত পদ্ধতি আমাদেরকে প্রদর্শন করে । বস্তুত:পক্ষে , যদি যুক্তির আলো আমাদের অনুভূতির জগতকে আলোকিত করতে থাকে তখন এটা নিশ্চয়তা সহকারে বলা যায় যে, একমাত্র তখনই সুখের আভা আমাদের জীবনাদর্শকে দীপ্তিমান করে তুলবে। বিপরীতপক্ষে, আমরা যদি আমাদের আশা-আকাঙ্খার হাতে বন্দী হয়ে যাইম তাহলে আমরা দুর্বল হয়ে যাবো, যার পরিণতি হিসেবে আমরা জীবনের সকল ক্ষেত্রে হেরে যাবো।
মানুষের ইচ্ছাশক্তি হচ্ছে তার নৈতিক উপাদানসমূহের সর্বাধিক প্রভাবশালী উপাদান যা বলিষ্ঠ পন্থায় মানুষের নেক বাসনা ও সদিচ্ছাসমূহকে কার্যকর করে, মানুষের জীবনে সুখের ভিত্তি রচনায় রয়েছে এর ঘনিষ্ঠ যোগসূত্র। মানুষের সংকল্পের দৃঢ়তা ও তার ব্যক্তিত্ব তাকে নীচতা ও নোংরামীতে নিমজ্জিত হওয়া হতে রক্ষা করে। সুখী জীবনের একটি শক্তিশালী উপাদান হচ্ছে মানুষের ইচ্ছাশক্তি। এটা মানুষের জীবনে ক্ষতিকর প্রভাব বিস্তারকারী ঘটনাসমূহ প্রতিরোধ করার শক্তি যোগায়। আমরা এ প্রধান শক্তিকে আরও অধিক শক্তিশালী করার জন্য উপযোগী যত বেশী প্রচেষ্টা চালাতে পারবো ততই আমরা দুর্নীতি পরিহার করে নৈতিক উতকর্ষ বিধানের উপযোগী উসাহ-উদ্দীপনা অর্জনে সক্ষম হব, তখনই আমাদের আত্মা বিভ্রান্তি হতে রক্ষা পাবে এবং প্রশান্তি লাভ করবে।
জনৈক পাশ্চাত্য চিন্তাবিদ এবিষয়ের উপর মন্তব্য করতে গিয়ে নিুোক্ত বক্তব্য রেখেছেন:
যুক্তির একটা সুন্দর সংজ্ঞা আছে, যা এর ভারসাম্যের প্রতিও ইঙ্গিত বহন করে। সংজ্ঞাটি হলো: যুক্তি হচ্ছে সাংগঠনিক শক্তি যা গাড়ীসমূহ পরিচালনাকারী এক নূতন ধরনের যন্ত্রের মত প্রতিটি পুরুষ ও মহিলাকে পরস্পরের বিরুদ্ধে সংঘাত সৃষ্টিতে বাধা দান করে, এটা এমনি এক ব্যবস্থা যা আকস্মিক ধাক্কা বা রাস্তার অনিয়মের কারণে সৃষ্ট বড় রকমের সংঘর্ষকে আত্মস্থ করে গাড়ীর যাত্রীদেরকে শ্রমসাধ্য ও কঠিনতম রাস্তায় আরাম প্রদানের নিশ্চয়তা দান করে।
ভারসাম্যহীন ব্যক্তিত্বের কারণে অপরাধসমূহ সংগঠিত হয়ে থাকে। যখনই কোন মানুষ তার যুক্তির উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে, যে তার ইচ্ছাশক্তি ও নিজের উপরও নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। যুক্তির শাসন মেনে না চলার কারণে একটা মানুষযে তার জীবনে ইতিবাচক ভুমিকাই হারিয়ে ফেলে তা নয় বরং সমাজের জন্য সে এক ভয়াবহ ক্ষতিকর সদস্যে পরিণত হয়ে যায়। ক্রোধ মানুষকে দুটো বৃহ পর্বতের মধ্যে দিয়ে উচ্চ শব্দে প্রবাহিত ছোট একটা নদীর মত বানিয়ে ফেলে। উকৃষ্ট চরিত্রের অধিকারী মহান ব্যক্তিরা বড় বড় নদীর মত যা বিলের মধ্য দিয়ে নি:শব্দে প্রবাহিত হয়ে সাগরে গিয়ে পড়ে।
অমার্জিত প্রকৃতির লোকদের সুদৃঢ় ইচ্ছাশক্তি থাকা দরকার যা দিয়ে তারা তাদের আত্মাকে পরাভূত হওয়া থেকে নিবৃত্ত করবে কিংবা দু:খকষ্টের সময় বা চাপের মুখে তাদেরকে এমন কোন ত্বরি সিদ্ধান্ত গ্রহণ করা হতে বিরত রাখবে যা অবাঞ্চিত পরিণতির দিকে ঠেলে দিতে পারে।

Leave A Reply

Your email address will not be published.